রুট ক্যানেল কি?

রুট হচ্ছে দাঁতের শিখর আর ক্যানেল হচ্ছে সেই শিকারের ভেতর থাকা খাল শেখর এর ভিতরে সাধারণত পাল্প থাকে আরো সহজ করে বলতে গেলে পাল্প বলতে দাঁতের ভিতরের মজ্জা কে বুঝানো হয়। যদি কোনো কারণে দাঁতের ভিতরে থাকা পাল্প বা মজ্জা ক্ষতিগ্রস্ত হয় তখন দাঁতের রুট ক্যানেল করার প্রয়োজন হয় দাঁতকে সম্পন্ন ব্যথা মুক্ত করার জন্য আমরা এই চিকিৎসা পদ্ধতিকে  রুট ক্যানেল বলে।


দাঁতের রুট ক্যানেল কেন করা হয়?

দাঁতে যে সকল কারণে রুট ক্যানেল করা হয় তার প্রধান কারণ হচ্ছে দাঁতে ব্যথা দাঁতে ব্যথা হলে সাধারণত রুট ক্যানেল করার প্রয়োজন হয় এছাড়াও দাঁত শিরশির করলে রুট ক্যানেল করার প্রয়োজন হয়। অনেক সময় দেখা যায় দাঁতে গর্ত হয় এবং দাঁতে গর্ত হওয়ার পরে দাঁতের গর্ত টা অনেক বেশি পরিমাণ দাঁতের ভিতরে চলে যায় তখন দাঁতের রুট ক্যানেল করার প্রয়োজন পড়ে দাঁতকে ভালো করার জন্য। এছাড়াও আরো কিছু কারণ আছে যেগুলোর জন্য দাঁতে রুট ক্যানেল করার প্রয়োজন হয় পরবর্তীতে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করব।

রুট ক্যানেল এর খরচ?

দাঁতের রুট ক্যানেল করার খরচ সাধারণত ২০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে দাঁতে অনেক সময়ে একবার রুট ক্যানেল করার পরে আরেকবার রুট ক্যানেল করার প্রয়োজন হতে পারে সেক্ষেত্রে রুট ক্যানেল করার খরচ অনেক বেশী হয়ে থাকে।

রুট ক্যানেল কিভাবে করা হয়?

রুট ক্যানেল বর্তমানে মেশিনের সাহায্যে করা হয় এছাড়াও অনেক চিকিৎসক হাতের মাধ্যমে করে থাকে মেশিন ও হাতে দুই পদ্ধতিতেই দাঁতের রুট ক্যানেল ভালো ভাবে করা সম্ভব।

রুট ক্যানেল করলে কি দাঁতে ব্যথা পাওয়া যায়?

রুট ক্যানেল করলে দাঁতে ব্যথা পাওয়া যায় না কারণ দাঁতকে অ্যনেতেশিয়ার মাধ্যমে দাঁতকে ব্যাথা মুক্ত করে পরবর্তীতে দাঁতে রুট ক্যানেল করতে হয়। বলতে গেলে দাঁতে রুট ক্যানেল করলে কোন রকম ব্যাথা পাওয়া যায় না।

রুট ক্যানেল ও ক্যাপ এর খরচ?

এম, আই ডেন্টাল কেয়ারে দাঁতের রুট ক্যানেল করার জন্য ২৫০০ টাকা খরচ হয় এবং একটি দাঁতে ক্যাপ করতে ২০০০ টাকা খরচ হয় মনে রাখবেন বর্তমানে অনেক ধরনের ক্যাপ আছে যেগুলোর মান অনুযায়ী দাম নির্ভর করে থাকে ।

রুট ক্যানেল এর ক্ষতিকর দিক?

রুট ক্যানেল সাধারণত দাঁত ভালো করার জন্য করা হয়ে থাকে রুট ক্যানেলে এর তেমন কোন ক্ষতিকর দিক নেই তবে আপনি যদি দাঁতের রুট ক্যানেল কোনো হাতুড়ে চিকিৎসক দ্বারা দাঁতের রুট ক্যানেল করেন তাহলে দাঁত ভালো হবার বদলে ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি তাই অবশ্যই অভিজ্ঞ চিকিৎসক দ্বারা দাঁতের রুট ক্যানেল করা উচিত।

দাঁতে রুট ক্যানেল করার পর ক্যাপ কেন করতে হয়?

অনেক সময় অনেক প্রায় নষ্ট হয়ে গিয়েছে এমন দাঁত রুট ক্যানেল করার জন্য আসে তখন দাঁত রুট ক্যানেল করার মাধ্যমে দাঁতের ব্যথা কমানো হয় এবং দাঁতকে ভালো করা হয় কিন্তু দাঁত মজবুত বা শক্ত করার জন্য দাঁতে ক্যাপ করতে হয় দাঁতে ক্যাপ করলে দাঁত বছরের পর বছর টিকিয়ে রাখা সম্ভব।

দাঁতের রুট ক্যানেল সম্পর্কে বিস্তারিত জানতে ফেসবুকে মেসেজ করুন ক্লিক করুন

এম,আই ডেন্টাল কেয়ার
ঠিকানা: সোনাতলা মোড়, বাগেরহাট
সিরিয়াল এর জন্য কল করুন: 01650198767

Post a Comment

Previous Post Next Post