দাঁতে ফিলিং করার পর ব্যাথা?

দাঁতে ফিলিং করার পর ব্যাথা কেন হয় আজকে আমরা বিস্তারিত জানার চেষ্টা করব। অনেক মানুষ আছে যারা দাঁতের সাধারণ সমস্যাকে তেমন একটা গুরুত্ব দেয়না যেমন ডেন্টাল ক্যারিজ । দাঁতে ক্যারিজ হলে দাঁতে এক ধরনের গর্ত তৈরি হয়। দাঁতে ক্যারিজ হলে প্রথমে দাঁতে ব্যথা করে না এমন কি শিরশির ও করেনা কিন্তু দাঁতের ক্যারিজ যখন বৃদ্ধি পেতে থাকে তখন দাঁতে শিরশির শুরু হয় এর কিছুদিন পর দাঁতে ব্যথা ও শুরু হয়ে। তখন অনেকে দাঁতে ফিলিং করে নিতে চায়। আমাদের দেশে অনেক কোয়াক বা হাতুড়ে চিকিৎসক আছেন যারা দাঁতের এই অবস্থায় দাঁতে ফিলিং করে দেয় ঠিক তখনই বাঁধে বিপত্তি দেখা যায় প্রথম কিছুদিন ব্যাথা না করলেও পরবর্তীতে কিছুদিন পর দাঁতে ব্যথা শুরু হয়।


কখন দাঁতে ফিলিং করলে দাঁতে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না?

সাধারণত দাঁতে যখন ক্যারিজ শুরু হয় বা দাঁতে গর্ত শুরু হয় তখন দাঁত ফিলিং করা উচিত এই সময় দাঁতে ফিলিং করলে দাঁতে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না তাই দাঁতে গর্ত বা ক্যারিজ হবার শুরুতে দাঁতে ফিলিং করে নিতে হবে। দাঁতে যদি অনেক ব্যাথা থাকে তাহলে দাঁত প্রথমে রুট ক্যানেল করার মাধ্যমে দাঁতকে ব্যাথা মুক্ত করে নিতে হবে পরবর্তীতে দাঁতে ফিলিং প্রয়োজন হলে ক্যাপ করে নিতে হবে।

দাঁতে ফিলিং করার পর ব্যাথা হলে করনীয়?

দাঁতে ফিলিং করার পর দাঁতে ব্যথা হলে প্রথমে দাঁতের ফিলিং খুলে ফেলতে হবে পরবর্তীতে দাঁতে রুট ক্যানেল ট্রিটমেন্ট করে নিতে হবে তাহলে দাঁতের ব্যথা কমে যাবে।

কোন কোন দাঁতে ফিলিং করা উচিত কোন দাঁতে উচিত নয়?

যে সকল দাঁতে ব্যাথা আছে সে সকল দাঁতে ফিলিং করা উচিত নয়। আবার যে সকল দাঁতে পূর্বে ব্যাথা ছিলো কিন্তু এখন ব্যাথা নেই সেসব দাঁতে ফিলিং করা উচিত নয়।এই সকল দাঁতের ক্ষেত্রে প্রথমে রুট ক্যানেল করার মাধ্যমে দাঁতকে ব্যথা মুক্ত করে পরবর্তীতে প্রয়োজনে ফিলিং অথবা ক্যাপ করে নিতে হয়।

তথ্যসূত্র: এম,আই ডেন্টাল কেয়ার
চোম্বার: এম,এই ডেন্টাল কেয়ার
ঠিকানা: সোনাতলা মোড়, বাগেরহাট
ফেসবুক: Mi Dental Care
সিরিয়াল: 01650198767

Post a Comment

Previous Post Next Post