দাঁত ভালো রাখার জন্য অনেক রকমের উপায় আছে আজকে আমি কিছু উপায় নিয়ে কথা বলব কিভাবে আপনার দাঁত ভালো রাখতে পারেন। দাঁত ভালো রাখার উপায় বলতে আমরা বুঝি মুখের সম্পুর্ন দাঁতকে ভালো রাখা সুস্থ রাখা। চলুন জেনে নেই কিভাবে দাঁত ভালো রাখতে হয়।

দাঁত ভালো রাখার ১০ উপায়।

দাঁত ভালো রাখার উপায়

১. প্রতিদিন অন্তত ২ দাঁত ব্রাশ করা উচিত সকালে খাবার পর আবার রাতে ঘুমানোর আগে। নিয়মিত দাঁত ব্রাশ না করলে দাঁতের মধ্যে ময়লা জমে থাকে এবং দাঁত থেকে দুর্গন্ধের সৃষ্টি হয় এবং দাঁত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে তাই প্রতিদিন ২ বার দাঁত ব্রাশ করুন।

২. যেকোনো খাবার খাওয়ার পরে ভালো করে কুলি করে নেওয়া উচিত। দাঁত ভালো করে কুলি করে নিলে দাঁতের গোড়ায় থাকা ময়লা গুলো খুব সহজে দাঁতের গোড়া থেকে চলে যায় এবং মুখের দুর্গন্ধ তৈরি হতে পারে না

৩. দাঁত ভালো রাখতে ও দাঁতের ক্ষয় রোধ করতে লিকুইড টুথপেস্ট ব্যবহার করা উচিত। অবশ্যই ভালো ব্র্যান্ডের টুথপেস্ট ব্যবহার করা উচিত নয়তো আপনার দাঁতের জন্য ক্ষতি হতে পারে।

৪. প্রতি ৩ মাস পর পর টুথব্রাশ বদলানো উচিত প্রয়োজন হলে আরো আগে টুথব্রাশ বদলানো উচিত।

৫. যে সকল খাবার খাওয়ার পর দাঁতের সঙ্গে লেগে থাকে ওই খাবারগুলো খাওয়া উচিত নয়। অবশ্যই  ডায়েট মেনে খাবার খাওয়া উচিত  বিশেষ করে ফল এবং শাকসবজি

৬. যে সমস্ত খাবার খেলে আমাদের শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ হবে, যেমন, মাছ, মাংস, ডিম, বিন, প্রভৃতি জাতীয় খাবার খাওয়া উচিত।

৭. দাঁতের ক্ষয় রোধ করতে মিষ্টি জাতীয় খাবার কম খেতে হবে। মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর দাঁত পরিষ্কার করে নিতে হবে।

৮. মুখের ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে নিয়মিত চা খেতে পারেন। চা মুখের ব্যাকটেরিয়া দূর হয়ে যায়

৯. মুখের এর ভিতরের মসারাইজার ঠিক রাখতে চুইনগাম চিবাতে পারেন।

১০. ধূমপান করা উচিত নয়। ধূমপান করলে মুখের দাঁত কালো হয়ে যায়। মুখে প্রচুর দুর্গন্ধের সৃষ্টি হয় তাই দাঁত ভালো রাখতে ধূমপান ছেড়ে দিন।

চিকিৎসা বিষয়ে বিস্তারিত জানতে কল করুন 01650198767

তথ্যসূত্র: এমআই ডেন্টাল কেয়ার
ফেসবুক: Mi Dental Care
Website: Click here


Post a Comment

Previous Post Next Post