দাঁতের যখনই ইনফেকশন হয় তখন সাধারণত দাঁতের ব্যথার ওষুধ খেলে দাঁতের ব্যথা কমে না সে ক্ষেত্রে মাঝে মাঝে এন্টিবায়োটিক খাওয়ার প্রয়োজন হতে পারে। দাঁতের সাধারণত কোন সময় এন্টিবায়োটিক ব্যবহার করতে হয় সে সম্পর্কে একটু ভালো করে জেনে নেওয়া উচিত। দাঁতের বিভিন্ন সমস্যার জন্য এন্টিবায়োটিক ব্যবহার করা হয়ে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি এন্টিবায়োটিক ব্যবহার করা হয়ে থাকে দাঁতে ব্যথার জন্য। তো চলুন আজকে আমরা জানি দাঁতের ব্যথার ক্ষেত্রে কোন ধরনের এন্টিবায়োটিক খুব বেশি ব্যবহার করা হয়।



দাঁতের ব্যথায় এন্টিবায়োটিকের ব্যবহার।

সাধারণত যখন দাঁত ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয় এবং দাঁতের ভেতরের অংশ নষ্ট হয়ে যায় তখন তাতে প্রচুর যন্ত্রণার সৃষ্টি হয় যেগুলো ব্যথার ওষুধ খাওয়ার পরও যায় না সে ক্ষেত্রে এটি খেলে কাজ করতে পারে। এই ধরনের ব্যথা কমানোর জন্য সেফুরক্সিম ৫০০/ ২৫০ মিলিগ্রাম এন্টিবায়োটিক ব্যবহার করা হয়ে থাকে। মনে রাখবেন যে কোন ওষুধে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে খাওয়া উচিত !

দাঁতের ব্যথা হলেই দাঁতের ব্যথা কমানোর জন্য এন্টিবায়োটিক খাওয়ার প্রয়োজন হয়না। দাঁত ভালো রাখার জন্য বর্তমান সময়ে অনেক ধরনের চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে যেগুলো গ্রহণ করলে দাঁত ভালো রাখার সম্ভব এবং যত ব্যথাই হোক না কেন মাত্র একদিনের ভিতর সেই ব্যথা কমানো সম্ভব।

তাই ও প্রয়োজনীয় ওষুধ খাওয়ার চেয়ে ডাক্তারের সঙ্গে কথা বলে তারপর ওষুধ খাওয়ার চেষ্টা করুন

দাঁতের ব্যথা হলে করণীয় ও দাঁত ব্যাথার চিকিৎসা?

বিস্তারিত জানতে ক্লিক করুন

কম খরচে আঁকা বাঁকা দাঁতের চিকিৎসা? 

বিস্তারিত জানতে ক্লিক করুন

দাঁতের চিকিৎসা বিষয়ে বিস্তারিত জানতে ফেসবুক পেজে লাইক দিন ।

Facebook page: https://www.facebook.com/Midentalbd

Post a Comment

Previous Post Next Post