ফাঁকা দাঁতের চিকিৎসা খরচ?

সামনের দুই দাঁতের মাঝখানে ফাঁকা যেটাকে মেডিকেলের ভাষায় (Midline Diastema) বলা হয় । সামনের দাঁত ফাঁকা থাকলে হাঁসি দিলে খারাপ দেখা যায়। তাই অনেক চায় সামনের দাঁতের ফাঁকা ভরাট করতে। বর্তমান সমায় ফাঁকা দাঁতের চিকিৎসায় অনেক ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহার হচ্ছে। তবে আমরা মাত্র দুটি চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করব।



১. অর্থদনটিক চিকিৎসা পদ্ধতি ( Orthodontics Treatment)

২. কম্পজিট বেনিয়ার পদ্ধতি ( Composite Veneer )




১. অর্থদনটিক চিকিৎসা পদ্ধতি ( Orthodontics Treatment)

সামনের দাঁতের ফাঁকা পূরণের সহ আঁকাবাঁকা উঁচু-নিচু দাঁতের চিকিৎসা জন্য যতগুলো কার্যকর চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে তার ভিতরে সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতি হচ্ছে অর্থদনটিক চিকিৎসা। এই চিকিৎসা পদ্ধতিতে সামনের দাঁতের ফাঁকে স্থায়ীভাবে বন্ধ করা সম্ভব। একই পদ্ধতিতে আঁকাবাঁকা উঁচু-নিচু দাঁতের চিকিৎসা করা হয়। বর্তমান সময় সামনের দাঁতের ফাঁকা পূরণের ক্ষেত্রে মানুষ এই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করছে। কিন্তু অসুবিধা হচ্ছে সব মানুষ এই চিকিৎসা নিতে পারেনা। কারণ এই চিকিৎসা অনেক ব্যয়বহুল এবং দীর্ঘমেয়াদী। দাঁতের উপর নির্ভর করে এই চিকিৎসার ব্যয় ও সময় নির্ভর করে। কারও কারও ক্ষেত্রে সম্পূর্ণ দাঁত সোজা হতে ৬ মাস এক বছর অথবা দুই বছর লেগে যেতে পারে। সময় বৃদ্ধির কারণে চিকিৎসার ব্যয় বৃদ্ধি পায়। এই চিকিৎসার খরচ ৪০.০০০ হাজার টাকা থেকে ৮০.০০০ হাজার টাকা হয়ে থাকে। মনে রাখবেন এই চিকিৎসা পদ্ধতি একটি স্থায়ী চিকিৎসা পদ্ধতি।

২. কম্পজিট বেনিয়ার পদ্ধতি ( Composite Veneer )

সামনের দাঁতের ফাঁকা পূরণ করার ক্ষেত্রে বর্তমান সময়ে সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতি হচ্ছে বেনিয়ার পদ্ধতি। এই চিকিৎসা পদ্ধতিতে সামনের দাঁতের ফাঁকা পূরণ করতে খুব কম টাকা খরচ হয়।  এবং মাত্র ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা সময়ের ভেতরে এই চিকিৎসা করা সম্ভব। এক দাঁতের জন্য ৩০০০ টাকা করে খরচ হয়। সামনের দাঁতের ফাঁকার জন্য ২ টি বেনিয়ার লাগে মোট খরচ ৬০০০ টাকা।

ফাঁকা দাঁত সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন

তথ্যসূত্র:  এম,আই ডেন্টাল কেয়ার
চেম্বার: এম,আই ডেন্টাল কেয়ার
ঠিকানা: সোনাতলা মোড়,বাগেরহাট
চিকিৎসা বিষয় বিস্তারিত তথ্য জানতে কল করুন: 01650198767

Facebook page: Mi Dental Care

Website: Click here 

Post a Comment

Previous Post Next Post